আইবার্ক পেকচান তথা আর্তুক বের জীবন যাত্রা কেমন ছিল জেনে নিন

আর্তুক বে তথা আইবার্ক পেকচান তুরষ্কের মেরসিনে জন্ম গ্রহণ করেন। তিনি একজন তুর্কি সিনেমা এবং টিভি সিরিজ অভিনেতা। তিনি তার শৈশব ও যৌবন কাটিয়েছেন আদানা এবং মেরসিনে। মেরসিনের আদানা উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা শেষ করার পর, তিনি মেরসিন বিশ্ববিদ্যালয় থেকে চারুকলা অনুষদ, পারফর্মিং আর্ট বিভাগ, থিয়েটার বিভাগ থেকে স্নাতক শেষ করেন।

পরে তিনি ইস্তাম্বুলে অভিনয় জীবন শুরু করেন।২০১০ সালে তিনি ফিল্ম জগতে পা রাখেন। তিনি প্রধান চরিত্রে অভিনয় করেন টেলিভিশন সিরিজ ইহলামুরলার আলটিন্দা, ইয়াপ্রাক ডকুমু, কুর্টলার ভাদিসি এবং কেসানলি আলি দেস্তানিতে এবং জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র পুরষ্কার পেয়েছেন।

২৩ তম আঙ্কারা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত আস্ক অ্যান্ড ডেভরিম চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেতার পুরস্কার পান। তুরষ্কের এই অভিনেতা ২০১৬/১৭ সালে বিশ্ব বিখ্যাত টিভি সিরিজ দিরিলিস আর্তুগুলে আর্তুগুল বের সহযোগী ঐতিহাসিক আর্তুক বে চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করেন।

বামসি বে তথা নুরেত্তিন সোনমেজের সাথে পাকিস্তান সফর

দিরিলিস এরতুগরুল পাকিস্তানে বেশ সমাদৃত হয়েছে, আইবার্ক পেকচান/আর্তুক বে, বামসি বেরেকের ভূমিকায় অভিনয় করা নুরেত্তিন সোনমেজের সাথে, ২০২০ সালে তিন দিনের সফরে ভক্তদের সাথে দেখা করতে পাকিস্তান সফর করেন। তারা তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগলু এবং একটি ২০ সদস্যের প্রতিনিধি দলের সাথে এই সফরে গিয়েছিলেন।

তাদের সফরে, তারা পাকিস্তানি অভিনেতা হামজা আলি আব্বাসির বোন ডঃ ফাজিলা আব্বাসির সাথে দেখা করেন এবং নুরেত্তিন সোনমেজ ও আইবার্ক পেকচান সহ তাদের টিম পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে দেখা করেন। তিনি দিরিলিস এরতুগ্রুলের বেশ প্রশংসায় করেছেন এবং নুরেত্তিন সোনমেজ পাকিস্তানি অভিনেতাদের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

অনুষ্ঠানে আইবার্ক পেকচান বলেন, “পাকিস্তান ও তুরস্ক ভ্রাতৃপ্রতিম দেশ, উভয় দেশের মানুষও ভাই এবং পাকিস্তান আমাদের দ্বিতীয় মাতৃভূমি” যাওয়ার আগে তারা পাক-তুর্ক মাআরিফ পরিদর্শনও করেন।

যে রোগে আক্রান্ত হয়ে মারা যান

তিনি তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোষ্ট করেছিলেন যে তিনি ২০২১ সালের অক্টোবরে ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। বিখ্যাত অভিনেতা আইবার্ক পেকচান তার ফুসফুসের ক্যান্সারের জন্য চিকিতসার কথাও জানান, হঠাৎ গত সপ্তাহে তার রোগের অভনতি হয় এবং নিজ শহর মেরসিনের নিবিড় পরিচর্যা ইউনিটে নিয়ে যাওয়া হয়। ৫১ বছর বয়সী এই বিখ্যাত অভিনেতা আইবার্ক পেকচান/আর্তুক বে ২৬ জানুয়ারি পরলোক গমন করেন।আল্লাহ তাকে জান্নাত নাসীব করুক, আমীন।

Leave a Comment