একা একা কিভাবে ভালো থাকা যায়?

এটি ইউক্রেনের একটি গ্রামের একটি ছেলের ছবি যে তার 3 বছরের ভাইকে হত্যা করেছিল এবং তাকে অনাহারে খেয়েছিল। তার নাম ইলারিয়ন নিশচেঙ্কো। এটি 1921-192 সালের রাশিয়ান দুর্ভিক্ষের একটি ঘটনা

নীচের ছবিটি 1876 সালের মাদ্রাজ দুর্ভিক্ষের সময় একটি ক্ষুধার্ত পরিবারের।

আর নিচে দেখুন জায়নবাদী অত্যাচারের মুখে প্যালেস্টানিয়ানারা নিজেদের ভূমিতেও নিজেকে বাঁচানোর জন্য প্রাণপণে পালাতে হয় । অথচ আপনি নাকি হতাশ ? আপনার কতই না অভিযোগ আপনি এটা পান নি সেটা পান ওঠা পান ইত্যাদি ইত্যাদি ।

এখন কল্পনা করুন যে আপনি এই যুগে এই স্থানে জন্মগ্রহণ করেছেন এবং সেই দুর্ভাগাদের একজন ছিলেন।

আমরা এমন এক যুগে জন্মগ্রহণ করেছি যা মানব ইতিহাসের সবচেয়ে উন্নত যুগ। মানবজাতির ইতিহাসে অন্য প্রজন্মের কেউ কখনও অনুভব করতে পারেনি এমন আরাম ও সুবিধার পরিমাণ যা আমাদের আছে।

আমরা কখনও কখনও আমাদের লোভে আরও বেশি কিছু পাওয়ার জন্য আমাদের জীবনে যা আছে তার জন্য কৃতজ্ঞ হতে ভুলে যাই। আমাদের প্লেটে খাবার আছে এবং আমাদের মাথার উপর ছাদ আছে, যা এখনও কিছু মানুষের জন্য স্বপ্ন। আমাদের যা আছে তার জন্য ধন্য বোধ করার পরিবর্তে, আমরা আমাদের জীবনে অনেক কিছু না থাকার জন্য হতাশ।

তাই আমার বন্ধু একাকীত্বের জন্য খারাপ বোধ করার পরিবর্তে আপনার যা আছে তার জন্য কৃতজ্ঞ বোধ করুন এবং যতটা সম্ভব আপনার পক্ষে যতটা সম্ভব সাহায্য করার চেষ্টা করুন। অন্যদের সাহায্য করা আপনাকে একটি অভ্যন্তরীণ সুখ এবং আনন্দ দেবে যা কোনও সম্পর্ক দিতে পারে না।

আপনার পরিস্থিতি যাই হোক না কেন শুধু হাসুন, খুশি হোন।

Leave a Comment