সেলজুক সুলতানদের তালিকা ও সময়কাল

সেলজুক সাম্রাজ্য
সুলতান তুঘরিল বেগ
পূর্ণ নাম: সুলতান রুকনুদ্দিন আবু তালিব তুঘরুল-বেগ। তিনি ছিলেন সেলজুক সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। যিনি ১০৩৭ থেকে ১০৬৩ পর্যন্ত সাম্রাজ্যটি শাসন করেন।
সুলতান আল্প আরসালান বেগ
আল্প আরসালান বেগ, আসল নাম মুহাম্মদ বেগ বিন দাউদ চাঘরাই। তার সময় থেকেই সেলজুক বংশ রাজবংশ হিসেবে প্রতিষ্টা লাভ করে। তার সামরিক দক্ষতা, বীরত্ব এবং লড়াইয়ে পারদর্শিতার জন্য তিনি আল্প আরসালান উপাধি লাভ করেন। তার রাজত্বকাল ১০৬৪ সাল থেকে ১০৭২ সাল।
সুলতান মালিক বেগ
জন্মকালে তার নাম ছিলো জালাল আল-দৌলা মালিক বেগ, ১০৭২ সালে তিনি তার পিতা সেলজুক সুলতান আল্প আরসালানের উত্তরাধীকারী হন। এবং মালিক শাহ উপাধি গ্রহণ করেন। তার শাসনকালে সেলযুক সাম্রাজ্য অর্ধ-পৃথিবী পর্যন্ত বিস্তৃত ছিলো। এর পরবর্তীতে এই সাম্রাজ্য ভেঙ্গে ছোট ছোট আমিরাতে পরিণত হয়। রাজত্বকাল ১০৭২ সাল থেকে ১০৯২ সাল।
মাহমুদ ইবনে মালেক শাহ
স্ত্রী তেরকেন খাতুন তার চার বছরের শিশু পুত্র ১ম মাহমুদকে ক্ষমতায় বসান। যিনি বাগদাদে সুলতান ঘোষণা করেছিলেন। কিন্তু ১ম মালিক শাহ্ এর জ্যেষ্ঠ পুত্র বার্কিয়ারুক সিংহাসন দাবি করেন। দুই দাবিকর্তার মধ্যে হামাদানে যুদ্ধ হয়। মাহমুদ ইবনে মালেক শাহ’র রাজত্বকাল ১০৭২ সাল থেকে ১০৯২ সাল।
বরকিয়ারুক বিন মালিক শাহ
হামাদানে যুদ্ধে বার্কিয়ারুক জয়লাভ করেন। ইসফাহানকে রাজধানী করে সিংহাসন গ্রহণ করেন। কিন্তু সেলজুক সাম্রাজ্য টুকরো টুকরো হয়ে যায়। রাজত্বকাল ১০৯৪ থেকে ১১০৫ সাল।
মালিক শাহ দ্বিতীয়
বার্কিয়ারুকের মৃত্যুর পর তার পুত্র ২য় মালিক শাহ সেলজুক সাম্রাজ্যের সম্রাট হন। কিন্তু, তাত্ত্বিকভাবে তিনি সম্রাট হলেও খোরাসানের মালিক ও তার চাচা আহমাদ সেনজারের হাতেই সম্ভবত তখন প্রকৃত ক্ষমতা ছিল। আহমাদ সেনজার ছিলেন ১ম মালিক শাহ্ এর তৃতীয় পুত্র।
মুহাম্মাদ আই ত্পার মুহাম্মদ
২য় মালিক শাহ্কে তার আর এক চাচা মুহাম্মদ তাপার হত্যা করে ১১০৫ সালে মুহম্মদ তাপার নাম নিয়ে সিংহাসনে আরোহন করেন। তিনিও ১ম মালিক শাহ্ দ্বিতীয় পুত্র ছিলেন। রাজত্বকাল ১১০৫ সাল থেকে ১১১৮ সাল।
আহমাদ সেনজার

মুহাম্মাদ তপার মৃত্যুর পর আহমাদ সানজারের সেলজুক সাম্রাজ্যের সম্রাট হিসেবে সিংহাসন লাভ করেন। রাজত্বকাল ১১১৮ সালা থেকে ১১৫৩ সাল।


#সেলজুক_সুলতান #Seljuk_Sultan #Seljuk_Empire

Leave a Comment